New User? | Forgot Password
28th January 2013

Surojit Online


কবিতাক্লাব ডট কম

এই তো সেদিন, ফেসবুকের পেজে লিখলাম একটা লাইন , “আর ভাল্লাগেনা তোমায় ছাড়া।”বন্ধুদের বললাম, সবাই মিলে কবিতা লিখলে কেমন হয়?
হঠাৎ দেখি , চার পাতার একটা কবিতা তৈরি হলো, একেবারে চোখের সামনে, সব বন্ধুদের লেখা, মিলিয়ে মিলিয়ে।
তারপর আমার সঙ্গে কয়েকজন বন্ধুর আলাপ হল,virtually। যারা
যে শুধুই আগ্রহী হয়ে আমার সঙ্গে হাত মেলাল , তাই নয়, তারা একেক জন বলতে গেলে স্ব-স্ব ক্ষেত্রে ভীষণ ভাবে talented। কবিতা লেখা তো বটেই, কেউ ছবি আঁকা, কেউ technically ভীষণ advanced, কেউ organize করতে পারদর্শী, ব্যাস , আরম্ভ হল একটা প্রচণ্ড high tech
উদ্যোগ।
একটা পেজ খোলা হল ফেসবুকে, সুরজিৎ ও বন্ধুরা কবিতা ক্লাব। সেই শুরু। প্রায় ৬০০০ এর ও বেশি মেম্বার এই মুহুর্তে। পৃথিবীর নানান দেশ থেকে নানান বয়সী বন্ধুরা মিলে লিখতে আরম্ভ করল সেই পেজে। দিনের পর দিন কত রকমের কবিতায় ভরে উঠতে লাগল ফেসবুকের এই পেজ।কত রকম থিম নিয়ে লেখা হল কবিতা , release হল কবিতা ক্লাব এর প্রথম digital magazine, জল রং . তারপর আর ও চারটে digimag, দেখতে পেল সকলে, দেশ বিদেশের সবার লেখা স্থান পেল digimag এর পাতায় । হল quiz contest, মেগা কবিতা উৎসব, কত কি , আর ও কত কি ......, আর আড্ডা, গল্প বন্ধু আর তার সঙ্গে কবিতা , এ এক সম্পূর্ণ নতুন অভিজ্ঞতা।
আমাদের ডায়েরীর পাতায় ঘুমিয়ে থাকা কবিরা , তাহলে কি আবার জেগে উঠলো?

এরপর আমাদের সবাইয়ের মনে হল এত দারুণ দারুণ লেখা গুলোকে preserve করা কি করে সম্ভব হতে পারে না ? যেই কথা সেই কাজ । তারপর একদল নতুন নতুন বন্ধুরা দল বেঁধে ঝাঁপিয়ে পড়লাম website তৈরি করার প্ল্যান নিয়ে, কিরম রঙ, কিরম design ,কিরম লেখা, কিরকম লোগো... সব মিলিয়ে মিশিয়ে সে এক হই হই কাণ্ড।তারপর বিভিন্ন টিভি চ্যানেল-এ একটু একটু কথা বলা, একটু একটু প্রমোশন , কাগজে একটু খবর, কবিতা ক্লাব নিয়ে একটু একটু করে বেশ ভালই আলাপ আলোচনা শুরু হল, লোকে
বলতে আরম্ভ করল। “ দাদা , আমি তোমার কবিতা ক্লাবের মেম্বার”।। মনে হল সত্যি সত্যি একটা ভাল কিছু ঘটতে চলেছে। সত্যি অনেকগুলো মানুষের অক্লান্ত পরিশ্রম , স্বতস্ফুর্ত সহযোগিতা আর প্রাণ ভরা ভালবাসা দিয়ে অবশেষে আমাদের website তৈরি হল । , ২৮ শে সেপ্টেম্বর ২০১২,www.thekobitaclub.com আমাদের এই community based website , ভাবা যায়, এ যেন গল্প হলেও সত্যির দেশ।

আর এবার ডায়েরীর পাতার সেই সব লেখা এখন স্থান পাচ্ছে আমাদের সবাই মিলে তৈরি করা এই ওয়েবসাইট-এ। ২৮ সেপ্টেম্বর , এই website, আমাদের প্রিয় কবি ও সাহিত্যিক স্বর্গীয়, সুনীল গঙ্গোপাধ্যায়, শুভ উদ্বোধন করে দিলেন তাঁর আশীর্বাদ আর শুভেচ্ছা দিয়ে। আর এখন আমাদের ওয়েবসাইট-এ প্রায় ২০০০ এরও বেশি কবিতা, ১৪০০০ এর ও বেশি visitors । নানা বয়সী, নানা দেশের নতুন নতুন কবিদের নতুন নতুন ভাবনায় , শব্দ চয়নে, স্বতস্ফুর্ত ব্যঞ্জনায় জ্বলজ্বল করছে এই ওয়েবসাইট। আর এই বছর আরেকটা স্বপ্নপূরণ...সামনেই আসছে আন্তর্জাতিক বইমেলা , যেখানে প্রকাশিত হতে চলেছে, ১০১ টি সম্পূর্ণ নতুন কবির কবিতায় সমৃদ্ধ বই, কবিতাক্লাব ডট কম । আর আমাদের এই প্রয়াসে সহযোগিতা করছে, পত্রভারতী প্রকাশনা।

Write Comments 43 Comments | 20 Claps

Pranab majumdar says:

কবিতা ক্লাব এক অনবদ্য ওয়েবসাইট। এখানে লেখার সুযোগ পেয়ে আনন্দিত।

malay saha says:

নমস্কার প্রথম ধন্যবাদ জানাই কবিতা ক্লাবকে যাদের বিশেষ প্রয়াসে আমাদের কবিতা লেখার স্থান করে দিয়েছেন। তারপর ধন্যবাদ জানাই যারা আমার কবিতা গুলি পড়ে তাদের মহা মূল্যবান সময় দিয়েছেন এবং তাদের এই মূল্যবান সময়ের একটু সাথী হতে পারায় আমি নিজেকে গর্ববোধ প্রকাশ করছি। ধন্যবাদ

Sumangal Das says:

নমস্কার কবিতা ক্লাব শুভাকাংখীদের সবাইকে তারপর জানাই এবারের সারদা শুভেচ্ছা। অনেক দিন হল কোন কবিতা আপলোড হচ্ছেনা কোন কবিদেরই এর আমিও একজন জানিনা আর কোন লিঙ্কে পাঠাতে হয় নিকি।

Partha says:

কেন লিখি ! মাঝে একদিন এমন কথা মনে হল। কেন লিখি ! আমি রবি ঠাকুর নই। সুকুমার রায় নই। সত্যাজিত রায় নই। এমন কি সুনীল বাবু ও নয়। তবে কেন লিখি! কে পড়ে? আদেও কউ পড়ে কি? ভেবে ভেবে মাথা গরম । মন খারাপ। খিদে নেই। এমন সময় মনে পড়ল, রাস্তার পাশের গাছে যে ফুল হয়। গাছ এমন যদি ভাবত তবে। আমি লিখি বলেই লিখি। খিদে , ঘুম সব বাপাস।

Sumangal Das says:

নমস্কার ধন্যবাদ কবিতা ক্লাব আপনারা যেভাবে আমাদের কবিতা গুলো ছাপিয়ে কবিতা ক্লাব পাতায় রং দিয়ে কবিদের কবি রং উজ্জ্বল করিতেছেন প্রকৃতির বসন্ত যেমন সমস্ত পৃথিবীকে সবুজ রং দিয়ে উজ্জ্বল করে রেখেছেন আপনারা তাই করছেন। কবিতা ক্লাবের পাতাও যেন সমস্ত পৃথিবীতে কবিতা গল্প রং নিয়ে উজ্জ্বল হয়ে উঠে। ধন্যবাদ।

Do says:

আমি অনেকদিন চেষ্টা করছি কিন্তু কবিতা সাব সাবমিট করতে পারছিনা। রেজিস্টার করার পরেও। জানিনা কি কারণে, তবে বেশ ভালো লাগে... বসে বসে পড়ি হাতে সময় পেলেই। ভালো থাকবেন কবিতাক্লাব।

Partha Ray says:

আকাশ ছুয়ে ফেলুক এই কবিতা ক্লাব। আমি ভীষণ খুশি যে আমার লেখা কবিতা এই ক্লাবে স্থান পায়।

Sumangal Das says:

নমস্কার আমি সুমঙ্গল দাস। আমি যে "পবিত্র আলো" কবিতাটি লিখেছি এখানে প্রথম লাইনে ভূল টাইপিং এর কারণ, তোমার কবিতা কেন্সার হয়েছে? এখানে পড়তে হবে তোমার কি কেন্সার হয়েছে? ধন্যবাদ

Sumangal Das says:

নমস্কার প্রথম ধন্যবাদ জানাই কবিতা ক্লাবকে যাদের বিশেষ প্রয়াসে আমাদের কবিতা লেখার স্থান করে দিয়েছেন। তারপর ধন্যবাদ জানাই যারা আমার কবিতা গুলি পড়ে তাদের মহা মূল্যবান সময় দিয়েছেন এবং তাদের এই মূল্যবান সময়ের একটু সাথী হতে পারায় আমি নিজেকে গর্ববোধ প্রকাশ করছি। ধন্যবাদ

হরেকৃষ্ণ দে says:

কবিতা ক্লাবের এ হেন প্রয়াস এক নতুন দিগন্ত আমার মতো নবীন বন্ধুদের কাছে।লেখার উদ্যোম আর প্রেরণা যেন আপন হৃদয় দোলা দিতে থাকে।অভিনন্দন ও শুভকামনা রইলো,রইলো সকলকে ফাগুনের পলাশ অনুভূতি।কবিতা ক্লাবের দীর্ঘায়ু কামনা করি।এক অনন্য রূপে সম্বৃদ্ধি লাভ করুক,লাভ করুক শ্রেষ্ঠত্ব।

Sukanya says:

Ekhane kobita likhte besh Valo lagche.....kobita club aro onek jano boro hoy

Neela says:

আমার বেশ লাগছে,ইচ্ছে জাগছে আরো লিখি।ধন্যবাদ,এরকম সুন্দর ক্লাব সৃষ্টির করার জন্য।

লক্ষ্মণ ভাণ্ডারী says:

ধন্যবাদ কবিতা ক্লাব। কবি হৃদয়ের স্পন্দন যেখানে কবিতার ফুল হয়ে কথা বলে। সকল কবি ও পাঠকগনকে জানাই আমার প্রীতি আর শুভেচ্ছা। ভালো থেকো সবাই। এই কামনা করি। ইতি-কবি লক্ষ্মণ ভাণ্ডারী।

Padmabati Debi says:

Padmabati Debi says:

Hi all

অর্দ্ধেন্দু বিকাশ রাণা says:

প্রত্যন্ত গ্রামাঞ্চলে বাড়ী,লেখা প্রকাশ করার সাধন ছিল না।এখন মফঃসল এলাকায় চাকুরীজীবী ।একটু ভালো, তবে উল্লেখযোগ্য সাধন নেই।কবিতা ক্লাব সে দিক থেকে এক অ্নন্য।‘সুরজিত দা ও বন্ধুরা’ অসংখ্য ধন্যবাদ।

Krishnendu Majumder says:

asadharon ekta anuvuti....

SUVAJOY says:

Is there any next meet of this group?? waiting for update...

লক্ষ্মণ ভাণ্ডারী says:

কবিতা ক্লাব কবিতার আসর, নতুন নতুন কবিতা পড়ে বেশ ভালই লাগছে। কবিতা ক্লাবের সকল কবিকে জানাই আমার আন্তরিক প্রীতি আর শুভেচ্ছা।

Manojit Datta says:

সব জেনে খুব ভালো লাগছে ...

মফিজুল ইসলাম খান says:

কবিতা প্রকাশের পাতার (লাইব্রেরীর) কলামের প্রস্থ ডবল করা আবশ্যক । কারণ, কবিতার লাইন ঠিক থাকছে না, ভেঙ্গে যাচ্ছে, এক লাইন দুই লাইন হয়ে যাচ্ছে । এতে কবিতার ভাব ও সৌন্দর্য নষ্ট হয়ে যাচ্ছে । মফিজুল ইসলাম খান, ঢাকা, বাংলাদেশ ।

মফিজুল ইসলাম খান says:

কবিতা প্রকাশের পাতার (লাইব্রেরীর) কলামের প্রস্থ ডবল করা আবশ্যক । কারণ, কবিতার লাইন ঠিক থাকছে না, ভেঙ্গে যাচ্ছে, এক লাইন দুই লাইন হয়ে যাচ্ছে । এতে কবিতার ভাব ও সৌন্দর্য নষ্ট হয়ে যসচ্ছে । মফিজুল ইসলাম খান ঢাকা, বাংলাদেশ ।

SK. APTAR ALI says:

khub valo prayas ,amio kobita post karlam....

Maharaj!* says:

ভূমি থেকে উথে আসা ছেলেটি বুকে নিয়ে একরাশ স্বপ্ন, আর গলায় পরা সুরের মণিমালা... হাতের কাছে; কিছু একটাপেলেই হাতটা নিশপিশ করে ওঠে এখনও- এক মুহূর্তে কণ্ঠ দিয়ে সুর ও বানীর এক অপার্থিব ইন্দ্রজাল রচনা করে ফেলে, সুর যার সাধনার কাছে পরাজিত হয়ে ভালোবাসার বাঁধনে ধরাদিয়েছে... আর তাঁকে অভিষিক্ত করেছে সুরঞ্জয়ী এক নামে --- সুরজিৎ! Ha eta aamader sobbar priyo surojeet dada, Jaar Bolishtho ovibhabokotte o amar bondhuder Oklanto porishrom o Odhyabosaye Sei Facebooker ekti page ja oneker supto kabbik protiva ke ekta sujog kore diecchilo lekhar. Aaj, The kobita Club.com hoar por sei sujog guli kei shoto gune bikoshito koredilo. Amar antorik subheccha o Shubhokamona roilo. @মহারাজ!*

ডঃ সত্যদর্শী রায় । says:

kabita club e amar kichu kabita pathalam. sakal bandhu o kabider prati amar anurodh porun comments likhun jate bujhi kabita likhte shikhechi kina. agam banglar nutan bacharer subhecha roilo sakaler prati....Satyadarshi Roy,

Ruchira says:

ei muhurter prithibir sabcheye boro bangla kobitar website er ekjon member hote parar jonno to surojit da ke asankhya dhonnobad deboi... kintu sobar age ekta dhannyabad janai amar facebook profile er ek bandhu Santanu Samajpati, jar sathe hoyto kokhono dekha hoyni, kotha hoyni... tobe amar wall e post kora amar kichu kobita dekhe amay "Surojit o bandhura kobita club" er link ta deye...

Brindabandas Ghosh says:

"কবিতা ক্লাব ডট কম" বইটি আমার স্নেহের বন্ধু বিজয়(বিজয় কুমার দাস) আমাকে কয়েক দিন আগে দিল। খুব ভাল ভাল লেখাতে সাজানো। খুব আনন্দ পেলুম পড়ে। পরের বইতে আমি ও লেখা পাঠাতে চাই। কবিতা ক্লাবের উত্তরোত্তর শ্রীবৃদ্ধি কামনা করি। এই রকম প্রয়াস চলতেই থাকুক...চলতেই থাকুক...চলতেই থাকুক।

santanu says:

Subhe66a ta deya hoye otheni!!tai akhani dilam....boita sangraha kare6i!!!khub valo

mamoni says:

কবিতা ক্লাব এর কথা প্রথমে এক বন্ধুর কাছে শুনলাম, তারপর মেম্বার হয়ে কবিতা পোষ্ট করি, তখনও ওয়েবসাইট হয়নি। প্রথম যেদিন চয়েস অফ দ্যা ডে হলো আমার কবিতা আমি জানতে পারিনি। কিছু দিন পর জানলাম। সেই মুহুর্ত এর খুশি আবারও ফিরে পেলাম বইমেলার প্রাংগণে। অনেকের সাথে বইমেলায় আলাপ হলো, সুরজিত দা কে প্রথম দেখলাম।। সেই মুহুর্ত আজীবন মনের মনি কোঠায় দুর্লভ হয়ে থাকবে। কবিতা ক্লাবের পথচলার সাথী হতে পেরে অনেক খুব ভালো লাগে। আরোও সামনের দিকে এগিয়ে চলুক কবিতা ক্লাব এই কামনা নিরন্তর।।

Arundhati says:

Boitar cover vari sundor

BAGHA says:

aantorik subhecha

Anusua says:

ধন্যবাদ কবিতা ক্লাব ।

স্বপ্নের ফেরিওয়ালা says:

আমার মনের মধ্যে যেন উশখুশ করত । ভাবতাম নিজের মনের ভিতরটা যদি প্রকাশ করতে পারতাম! বিস্তৃত আকাশের নীচে চিৎকার করে বন্দি মনটাকে দুহাত তুলে উড়িয়ে দিতে সাধ হতো । হোক আজেবাজে, হোক আঁকিবুকি তবুও প্রকাশিত হোক । নীল আকাশের মতো প্রকাশিত হল সুরজিত ও বন্ধুরা কবিতা ক্লাব তারপর www.thekobitaclub.com আপন প্রকাশে ধন্য হলাম । বেড়ে গেল কবিতার প্রতি অনুরাগ বেড়ে গেল লেখার আগ্রহ, হয়তো মহার্ঘ নয় তবুও নিজের লেখার হল প্রকাশ । কবি বন্ধুদের সাথে অজান্তেই তৈরি হল মন বন্ধন । আমার প্রিয় ভূমি যার গান দুর থেকে শুনে শিহরিত হয়েছি তাকে কাছে পাব,এতটা পাওয়া ! ভাবি নি । আমার যোগ্যতার থেকে অনেক বেশি পেলাম,সুরজিতদা ও বন্ধুদের সৌজন্যে ।কৃতজ্ঞ ।চিরকৃতজ্ঞ রইলাম ।

saikat says:

sathe double dhamaka কবিতাক্লাব ডট কম er boita...robibar 3rd feb aschi patra bharatir stall ey...

saikat says:

3rd feb dekha hocche...amar aberer boi @PREM 3rd feb anusthanik vabe prokasito hobe...ABHIJAN PUBLISHERS(stall no-404) amontron roilo... tahole dekha hocche book fair ey...joy guru...

Arundhati says:

Love it.

MAINAK SENGUPTA says:

joy hok kobita club er

ANIJA says:

proyas ke sadhubad.....dhonnobad...

SWATI NAKSHARTA says:

কি যে ভালো লাগছে এখানে যুক্ত হতে পেরে! আমাদের এই ক্লাব অমরত্ব লাভ করুক! আর সবাই খুব ভালো লিখুন! ঋদ্ধ হোক ... অসীম হোক এর পরিব্যপ্তি!

AAPONVOLA KOBI says:

Durdanto onuvuti hoy Log in korlei, Darun byapar...onek sadhubad ei proyash ke.

Indranil Bhaduri says:

Three cheers

SRIJITA says:

3 cheers for kobita club!!

##SAPTARSHI CHATTERJEE## says:

আমরা আর আমাদের সব্বার কবিতা ক্লাব। যুগ যুগ জিয়ো !!!

Events

Blog Archive

 

Search Writing

 

Poetry Archive

 

Search Poetry By

 
An Initiative By Surojit O Bondhura Kobita Club
Official Radio Partner

Designed and Developed by : NOTIONAL SYSTEMS