New User? | Forgot Password

Prose Library - Today's featured Prose

" এ জীবন সন্ধ্যা আয়ি হ্যায় আঁখি খোলিয়ে " । প্রত্যেকের জীবনে এটা একটা সময় । অখণ্ড অবসর।শুধু ঘরে বসে দূরদর্শন দেখা? আর একটু আধটু বই পড়া ? আর সেই দিনটা কবে আসবে বলে বসে থাকা? যখন বলব _
" পেয়েছি ছুটি বিদায় দেয় ভাই
সবারে আমি প্রণাম করে যাই ।
আর সেটা যদি সুদীর্ঘ সময় পার করে আসে তখন ?
তাহলে কিছু করব যা আমার ভালো লাগে । যা আমি আমার বিদ্যে বুদ্ধি দিয়ে করতে পারব । এতোকাল সংসারে আসটে পিষ্টেট জড়িয়ে থাকা আমি ভাবতেই পারিনি অন্য কি কাজ আমি করতে পারি!
কিছু শিখতে পারি । সেটা কেউ আপত্তি করবেনা। এটা আমার জীবনের মৌলিক অধিকার । আগে ভাবতাম ছেলে বড় হলে এম এ টা আর একবার চেষ্টা করব । কিন্তু যখন সময় এলো দেখলাম যুগটা অনেকটাই এগিয়ে গেছে । আর অন্যদিকে আমার শরীর ও মনের সুস্থতা উলটো দিকে হাটছে ।
এখন বাঁচাতে হবে নিজের আত্মতৃপ্তির জন্য । যে কোন কারনেই হোক যা পাইনি, যা হয়নি তার কিছুটা উসুল করে নেওয়া যাক । তাই ভাবলাম কমপিউটার শিখি । এতে কিছুটা হলেও আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে চলা যেতে পারে । আমার অবসর সময় ভালো কাটবে। কিছু শেখাও হবে। ছেলের সাথে ঘরে বসেই যোগাযোগ রাখতে পারব আধুনিক পদ্ধতিতে ।
আর পা যতই অলস হয়ে পড়ুক, শরীর যতই শিথিল হয়ে আসুক ইনটারনেটের মাধ্যমে সারা বিশ্বকে আমার ঘরে নিয়ে আসতে পারব ।
ভাগ্যিস শিখলাম । আজ পদে পদে এটা আমার কাজে লাগছে । এটা আমাকে যারপরনাই আনন্দ দিচ্ছে । আজ এই ইনটারনেট ছারা একটা মুহূর্ত ও চলছে না। আমার জীবন সন্ধ্যা ভালই কেটে যাচ্ছে ।।

প্রীতি

 

0 Comments | 0 Claps
চুরুলিয়ার কবি
----------*----------

দেবপ্রসাদ বসু
২৭/০৫/২০২০

কেউ কেউ কবি সকলেই কবি নয়। কবি সম্পর্কে কবির এই উক্তি চিরন্তন, চিরকালীন সত্য। মনে যা এলো তা লিখলেই যেমন কবিতা হয় না, ঠিক তেমনই কবিতা বোঝে না অনেকেই। আখ থেকে রস আহরণ করতে শক্ত দাঁতের প্রয়োজন। রস আহরণ মেশিনে রস নিয়ে গ্লাসে পান করা কবিতা পড়া অন্যের মুখ থেকে ব্যাখ্যা শোনার মতো। সেই অর্থে সমাজ বা চেতন গণমন কাউকে কাউকে কবি আখ্যা দেন। তার মধ্যে কেউ প্রাকৃতিক কবি, কেউ প্রেমের কবি, কেউ প্রতিবাদী কবি ইত্যাদি ইত্যাদি। কাজী নজরুল ইসলামকে সমাজ, বিদ্রোহী কবির উপাধি দিয়েছে ভারতের স্বাধীনতা আন্দোলনের সময়ে গণচেতনায় মুক্তি পিপাসা উস্কে দেওয়ার মতো উদ্ধুদ্ধ সহায়ক কবিতা গান লেখার জন্য। তিনি জেল খেটেছেন ব্রিটিশ শাসকদের রোষানলে পড়ে স্বাধীনতার পক্ষে কবিতা লেখার অপরাধে। তিনি একসময় সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন দেশ স্বাধীন করার উৎসাহে। খুবই গরীব ছিলেন তিনি। ছোটবেলায় তাঁর নাম ছিল দুখু মিয়া। এক সময় সেই দারিদ্র মোচনের জন্য দোকানেও কাজ করতেন। উদারচেতা তাই তিনিই বলতে পারেন, "দারিদ্র আমাকে করেছ মহান"। হয়ত দারিদ্র, লড়াই করার শক্তি যোগায়, যুদ্ধ শেখায়, জীবনযুদ্ধ থেকে মুক্তির পথ খুঁজিয়ে স্বাবলম্বী করায় উদ্বুদ্ধ। তাঁর জন্মদিনের এই শুভলগ্লে শ্রদ্ধায় তাঁকে স্মরণ করে দেশবাসী, বিশ্ববাসী নিজেদের চেতনাকে তাঁর চেতনায় নৈবেদ্য দিতে। তিনি শুধু বিদ্রোহী কবি ছিলেন না। তিনি একাধারে ছিলেন প্রেমের কবি, অন্যধারে আধ্যাত্মিক কবি। তিনিই রচনা করেছিলেন, "ঘুম ঘোরে এলে প্রিয়তম, নম: নম:, নম: নম:, নম: নম"। কিম্বা "কারার ঐ লৌহ কপাট ভেঙে ফেলে কর্নে লোপাট শিকল পূজার পাষাণভেদী"। অধুনা পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্ম গ্রহণ ক'রে বাংলাদেশের জাতীয় কবি বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে তাঁর জন্মদিনে শ্রদ্ধায় স্মরণ করি।


* * * * *

দেবপ্রসাদ বসু (উপাসক)

 

0 Comments | 0 Claps

All Prose

Events

Surojit Online

কবিতাক্লাব ডট কম

এই তো সেদিন, ফেসবুকের পেজে লিখলাম একটা লাইন , “আর ভাল্লাগেনা তোমায় ছাড়া।”বন্ধুদের বললাম, সবাই মিলে কবিতা লিখলে কেমন হয়? হঠাৎ দেখি , চার পাতার একটা কবিতা তৈরি হলো, একেবারে চোখের সামনে, সব বন্ধুদের লেখা, মিলিয়ে মিলিয়ে।

See BLOG Read More

Search Writing

 

Search Writer By

 

Statistics

Number of VISITORS : 682985

REGISTERED USERS :

Number of Writers : 1663

Total Number of Poems : 27933

Total Number of Prose : 954

An Initiative By Surojit O Bondhura Kobita Club
Official Radio Partner

Designed and Developed by : NOTIONAL SYSTEMS