New User? | Forgot Password

Prose Library - Today's featured Prose

এক অধ্যায় শেষ করে শুরু হয় আরেক অধ্যায়!মেয়েদের জীবন ঠিক তেমনি!এক পরিণত গল্পো।এক অধ্যায় শুরু হয় যেদিন মায়ের কোল আলো করে জন্ম নেয়। যেদিন প্রথম দাড়াতে শেখে, আদো আদো ভাবে মা বলে ডাকতে শেখে,স্পর্শ করতে শেখে।দিনে দিনে পলে পলে নিজেকে গড়ে তোলে সম্পূর্ণ নারী রূপে। সমাজে নিজেকে প্রতিষ্ঠিত করতে অনবদ্য রূপ ধারণ করে। না করলেও যে উপায় নেই। যদিও বর্তমান সমাজে নারী বাদী নিয়ে আমরা উচ্চাকাঙ্খী কিন্তু কতটা বাস্তবতা পেয়েছে তা সময়ের নিরিখে।সেই প্রসঙ্গে আজ বাকরুদ্ধ হলাম। এক নারী জন্ম নেয় শিশু হয় এ,তারপর মেয়ে , বালিকা থেকে নারী হতে কেটে যায় এক অধ্যায়।
তারপর!
কুমারী থেকে শ্রীমতী হওয়ার পালা। বাপের বাড়ি ছেড়ে শশুর বাড়ি তে নিজের সুখ দুঃখ অনুভূতি খুঁজে নেওয়ার লড়াই। সময় এভাবেই চলছে যুগের সাথে তালে তাল দিয়ে। জীবন শেষ হওয়ার দিন পর্যন্ত রয়ে যাবে এর রেশ। নারীরা কি সত্যি কি সমাজে বানানো অধ্যায় এর গন্ডি তে আবদ্ধ,যাকে ছাড়া নারী জন্ম পূর্ণতা পায় না নাকি এই সবের উর্দ্ধে?প্রশ্ন রইলো আপনাদের কাছে?
______Sagarika________

Sagarika

 

0 Comments | 0 Claps

সিগারেটটা ধরানো মাত্রই প্রতিদিনের মত আজও কানাই এসে হাজির। কি করে বোঝে আমার উপস্থিতি আমি জানি না। তাহলে কি ও কোনো গন্ধ পায়? এবার হাতটা বাড়িয়ে দিয়ে বলবে- “বাবা তারক নাথের চরনে সেবা লাগে, দেন বাবু, অন্ধ লোককে কিছু দেন।”
কিন্তু না, আজ- সে আমাকে এক অদ্ভুত কথা বলল-
“বাবু সেই ছোট বেলা থেকে শুনে আসছি মন্দিরে দেবতা থাকে, প্রতিদিন তার পূজা হয়, কিন্তু দেখুন আমি কি অভাগা, তাকে দেখলামই না। আর আপনারা কত ভাগ্যবান।”- এই বলে চোখের জল মুছতে মুছতে বলল-
“আসি বাবু, ভগবান আপনার……”

এই শহরে আমি চাকরির খোঁজে আসি, ঘরে মা আর অবিবাহিত ছোট বোন। একপ্রকার তারাই মুখ বুজে ভাতের জোগান দেয়। রাস্তার পাশে চায়ের দোকানে বসে মায়ের তুলে দেওয়া রোজকার কুড়ি টাকায় আমার অকর্মন্য সময় ভালোই কাটে।

কানাই যেন প্রথম আজ আমাকে দেবতা দর্শন করিয়ে গেল। কিন্তু কি করে বোঝাই কানাইকে চোখ থাকলেও ভগবানকে সবাই দেখতে পায়না।

অনুগল্প-১২.০৬.১৮



কাজল দাস

 

0 Comments | 0 Claps

All Prose

Events

Surojit Online

কবিতাক্লাব ডট কম

এই তো সেদিন, ফেসবুকের পেজে লিখলাম একটা লাইন , “আর ভাল্লাগেনা তোমায় ছাড়া।”বন্ধুদের বললাম, সবাই মিলে কবিতা লিখলে কেমন হয়? হঠাৎ দেখি , চার পাতার একটা কবিতা তৈরি হলো, একেবারে চোখের সামনে, সব বন্ধুদের লেখা, মিলিয়ে মিলিয়ে।

See BLOG Read More

Search Writing

 

Search Writer By

 

Statistics

Number of VISITORS : 312034

REGISTERED USERS :

Number of Writers : 1446

Total Number of Poems : 22396

Total Number of Prose : 542

An Initiative By Surojit O Bondhura Kobita Club
Official Radio Partner

Designed and Developed by : NOTIONAL SYSTEMS